ঈদের আনন্দে বাগড়া দেবে বৃষ্টি - BNews Bulleting

বাংলাদেশ, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১

ঈদের আনন্দে বাগড়া দেবে বৃষ্টি - BNews Bulleting

ঈদের আনন্দে বাগড়া দেবে বৃষ্টি

প্রকাশ: ২০ জুলাই, ২০২১ ১০:১৭ : অপরাহ্ণ

বিএনবি ডেস্ক : মৌসুমি বায়ুর সক্রিয়তা বাড়ায় ঈদের দিন (২১ জুলাই) সারাদেশেই কম-বেশি বর্ষণ হবে। ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে হালকা বর্ষণ, অন্যান্য বিভাগে মাঝারি থেকে ভারী বর্ষণ হবে।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক জানান, সব জায়গায় সবসময় বৃষ্টি হবে এমন নয়। এই রোদ, এই বৃষ্টি, বিষয়টা এমন হবে। আর আকাশ মেঘাচ্ছন্ন থাকবে, হয়তো বৃষ্টি হবে হালকা।

যেসব বিভাগে ভারী বর্ষণ হবে, সেখানেও স্থায়ী বৃষ্টি হবে না। তবে অস্থায়ী বৃষ্টি হবে। তাই ঈদের প্রস্তুতিতে ছাতাকে মাথায় রেখেই সারতে হবে।

আবহাওয়া অফিস জানিয়েছে, মৌসুমি বায়ুর অক্ষের বর্ধিতাংশ রাজস্থান, হরিয়ানা, উত্তর প্রদেশ, বিহার, পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর বঙ্গোপসাগরে অবস্থান করছে। মৌসুমি বায়ু বাংলাদেশের উপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে মাঝারি অবস্থায় বিরাজ করছে।

এই অবস্থায় বুধবার (২১ জুলাই) সন্ধ্যা পর্যন্ত ঢাকা, খুলনা ও বরিশাল বিভাগে হালকা বৃষ্টিপাত হবে। অন্যান্য বিভাগে অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সাথে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে। সারাদেশে দিনের তাপমাত্রা (১-২) ডিগ্রি সে. হ্রাস পেতে পারে এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

পরবর্তী ৭২ ঘণ্টায় উত্তর বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা রয়েছে।

আবহাওয়াবিদ ওমর ফারুক জানান, ২২ জুলাই রাত অথবা ২৩ জুলাই সকালে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টি হতে পারে। সেটি নিম্নচাপে পরিণত হবে কিনা, এখনই বলা যাচ্ছে না।

অন্য এক পূর্বাভাসে আবহাওয়া অফিস জানিয়েছে, বুধবার পর্যন্ত রাজশাহী, পাবনা, বগুড়া, টাঙ্গাইল, ময়মনসিংহ, ঢাকা, ফরিদপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্রগ্রাম এবং সিলেট অঞ্চল সমূহের উপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পুর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি অথবা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। তাই এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে।

সূত্র : বাংলানিউজটোয়েন্টিফোর.কম

সকল নিউজ