বরিশালে বিনা উদ্ভাবিত তেলফসলের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত - BNews Bulleting

বাংলাদেশ, ১২ই শ্রাবণ, ১৪২৮ বঙ্গাব্দ, মঙ্গলবার, ২৭ জুলাই ২০২১

বরিশালে বিনা উদ্ভাবিত তেলফসলের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত - BNews Bulleting

বরিশালে বিনা উদ্ভাবিত তেলফসলের উপর কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশ: ১৫ জুন, ২০২১ ৫:৫৮ : অপরাহ্ণ

নিজস্ব প্রতিবেদক : বরিশালে বিনা উদ্ভাবিত তেলবীজের জাতসমূহের পরিচিতি, চাষাবাদ পদ্ধতি, বীজ উৎপাদন ও সংরক্ষণ শীর্ষক দিনব্যাপী কৃষক প্রশিক্ষন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৫ জুন) বরিশালের রহমতপুরের বিনা ক্যাম্পাসে এই প্রশিক্ষন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পরমাণু কৃষি গবেষণা ইনিস্টিটিউট (বিনা) অয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ভার্চুয়ালী উদ্বোধন করেন বিনার মহাপরিচালক ড. মির্জা মোফাজ্জল ইসলাম।

বিশেষ অতিথি ছিলেন বিনার পরিচালক (গবেষণা) ড. মো. আব্দুুল মালেক এবং কৃষি সম্প্রাসারণ অধিদপ্তর বরিশালের অতিরিক্ত উপ-পরিচালক সাবিনা ইয়াসমিন।

বিনার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সোহেল রানার সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন আঞ্চলিক কৃষি গবেষণা কেন্দ্রের বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. মাহাবুবুর রহমান, কৃষি তথ্য সার্ভিস কর্মকর্তা নাহিদ বিন রফিক, বাবুগঞ্জের উপ-সহকারি কৃষি কর্মকর্তা মো. মজিবুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বলেন, আমরা বিদেশ থেকে আর ভোজ্য তেল কিনতে চাই না। নিজেরাই স্বয়ংসম্পূর্ন হতে চাই। এ জন্য তেলজাতীয় ফসলের আবাদ বাড়ানো প্রয়োজন। দক্ষিণাঞ্চলে বিনা তিল-৯’র চাষে যথেষ্ট সম্ভাবনা রয়েছে। রবি মৌসুমে জমি পতিত না রেখে এসব জায়গায় তেলফসল উৎপাদনের পরামর্শ দেন তিনি।

বরিশাল সদর, উজিরপুর, বাবুগঞ্জ এবং বানারীপাড়ার ৭৫ জন তেল ফসল চাষী এই প্রশিক্ষনে অংশগ্রহণ করেন।

সকল নিউজ