জেনে নিন পেটের মেদ কমাবেন যেভাবে - BNews Bulleting

বাংলাদেশ, ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ, শনিবার, ১৫ মে ২০২১

জেনে নিন পেটের মেদ কমাবেন যেভাবে - BNews Bulleting

জেনে নিন পেটের মেদ কমাবেন যেভাবে

প্রকাশ: ৪ মে, ২০২১ ৪:০৭ : অপরাহ্ণ

অনলাইন ডেস্ক : বেশি খাওয়া শরীরের জন্য ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়। পেটে মেদ জমে। নিজেকে সুস্থ ও সুন্দর রাখার জন্য পেটের মেদ কমাতেই হবে। পেটের মেদ কমানোর জন্য সময় একটু বেশি লাগে। তবে সঠিক নিয়মে নিয়মিত ব্যায়াম করতে পারলে পেটের মেদ দূর করা সম্ভব।

পেটের মাংসপেশি
পেটের ব্যায়াম করা সময় খেয়াল রাখুন যাতে পেটের মাংসপেশিগুলো বা কোর মাস্‌লের উপর চাপ পড়ে। প্ল্যাঙ্ক বা সিট আপ করার সময় আমরা অনেক সময় ভুল করে ঘাড় বা পায়ে চাপ দিয়ে ফেলি। তাতে ঘাড়ে ব্যথা, পিঠে ব্যথা, কোমরে ব্যাথার মতো সমস্যা হয়। কিন্তু ভুড়ি কমে না।

কার্ডিও
স্পট রিডাকশন বা শরীরের যে কোনও একটা জায়গা থেকে মেদ কমানোর ধারণা ভুল। কার্ডিও করতেই হবে। রোজ জগিং বা স্পট ওয়াকিং করতে না ইচ্ছে হলে নাচ, জুম্বা, অ্যারোবিক্‌স করতে পারেন। সাঁতার খুব ভাল কার্ডিও ব্যায়াম। কিন্তু এই অতিমারিতে সেটা সম্ভব না হলে সকালবেলা সাইক্লিং করতে পারেন।

ওয়েট ট্রেনিং
ওয়েট ট্রেনিং করলে তবেই মাংসপেশি তৈরি হবে। তা না হলে শরীরের মেটাবলিজম রেটও বাড়বে না। ফলে ওজন কমাতে অসুবিধা হবে। সাধারণ ব্যায়ামগুলি করার সময়ই কিছু ওয়েট নিয়ে নিন। তাতে অভ্যস্ত হয়ে গেলে ওজন বাড়িয়ে দিন। তবে ওয়েট ট্রেনিং মানেই বাড়িতে প্রচুর ডাম্বল কিনে রাখতে হবে না। পানির বোতল দিয়েও করতে পারেন। প্রথমে ৫০০ মিলির তারপর ১ লিটারের।

খাবারে নজর দিন
ডায়েট না মানলে কখনই মেদহীন টানটানে পেট পাবেন না। দিনে ৫-৬ বার খান। প্রত্যেকবারই অল্প পরিমাণে। খাবারে ফাইবার বেশি রাখুন। ফল-সব্জি খান। চিনি আর ময়দা ডায়েট থেকে বাদ দিন। বেশি করে পানি খান।

সূত্র : বার্তা ২৪

সকল নিউজ